গরমে ত্বকের যত্নে কী ব্যবহার করবেন?

0
115
Image-Google

শীত শেষ হয়েছে। গরমের আঁচে বিরক্ত সবাই। বাসা-বাড়ি থেকে অফিস বা ব্যক্তিগত কাজের জন্য বাইরে বের হলে সূর্যের তাপে শরীর পুড়ে যাচ্ছে। ত্বকে জ্বালা-পোড়াভাব আর একদমই সহ্য হচ্ছে না। ভয়ের কিছু নেই। শীতের মতো গরমেও ত্বকের যত্ন নিলে ত্বকের কোনো ক্ষতি হয় না। বরং ত্বক ভালো থাকে। তবে গরমে ত্বকের যত্ন একটু ভিন্ন। এবার তাহলে গরমে ত্বকের যত্নের পদ্ধতিগুলো তুলে ধরা হলো-

 

 

 

সাবানের পরিবর্তন : শীতে যে সাবান বা ফেস ওয়াশ ব্যবহার করতেন তা কখনোই গরমে ব্যবহার করবেন না। কেননা, গরমে মুখের গ্রন্থি থেকে অতিরিক্ত তেল বের হয়। তাই গরমে পৃথক সাবান ব্যবহার করুন, যা আপনার ত্বকের সঙ্গে মানানসই।

 

 

 

সানস্ক্রিন ব্যবহার : রোদের তাপে ত্বক পুড়ে কালচে হয়ে যায়। ত্বকের এই কালচেভাব থেকে মুক্তি পেতে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তাই বাসা থেকে বের হওয়ার জন্য মুখ-পাত-পা এবং শরীরের অন্য সকল খোলা অংশে সানস্ক্রিন ব্যবহার করুন।

 

 

 

অ্যান্টিঅক্সিডেন্ট : অতিরিক্ত অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন। দাম একটু বেশি হলেও ত্বকের যত্নে আপনাকে এটা করতেই হবে।

 

 

 

ফলমূল খাওয়া : বেশি বেশি তাজা ফলমূল খাবেন। এতে শরীরের পানির ঘাটতি দূর হবে। এছাড়া ফলে থাকা ভিটামিন, পুষ্টিগুণ আপনার ত্বক ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

 

 

টোনার ব্যবহার : গরমে টোনার ব্যবহার করা ভালো। এতে ত্বকের তৈলাক্ত ভাব হ্রাস পায় এবং ত্বক পরিষ্কার রাখে।

 

 

 

মেকআপ কম করা : গরমে মেকআপ যত কম করা যায় ততোই ভালো। গরমে ঘাম বেশি হয়। এই সময় যদি মেকআপ করা হয় তাহলে ত্বকে চাপ পড়বে। তাই এমন কিছু প্রসাধনী ব্যবহার করুন যা ত্বকের কোনো ক্ষতি ছাড়াই ত্বককে সুন্দর ও আকর্ষণীয় করে তুলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here