সপ্তাহে ৪দিন কাজ, ৩ দিন ছুটি,দেশজুড়ে চালু হচ্ছে কেন্দ্রের নয়া আইন ..

সোমবার নতুন শ্রমবিধির ঘোষণা করেন কেন্দ্রীয় শ্রম ও নিয়োগ সচিব অপূর্ব চন্দ্র। তিনি জানান, নতুন বিধি সাপ্তাহিক কাজের দিন ৫ দিনের নিচে নামিয়ে আনার সুযোগ দেবে। যদিও সে ক্ষেত্রে দৈনিক ১২ ঘণ্টা করে কাজ করতে হবে সংস্থার কর্মচারীদের।

0
3007
Image-Google

দেশের শ্রম আইনে বড় পরিবর্তন করতে চলেছে মোদি সরকার। কর্মীদের সপ্তাহে চার দিন কাজ করানোর সুযোগ আসছে। সেক্ষত্রে ছুটি থাকবে তিনদিন। জানা গেছে, কেন্দ্রীয় সরকার নতুন Labour Code অনুযায়ী বেসরকারি সংস্থাগুলিকে কর্মীদের সপ্তাহে তিনদিন ছুটি দেওয়ার ছাড়পত্র দেওয়া হতে পারে।

দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের পরিবেশ স্বাস্থ্যকর করে তুলতে কেন্দ্র সরকার এমন সিদ্ধান্ত নিতে পারে। তবে এই নিয়ম এখনই কোনও সংস্থা বা কর্মীর উপর চাপিয়ে দেওয়া হবে না বলেই জানা গিয়েছে।

এই প্রসঙ্গে শ্রম দফতরের কর্তা অপূর্ব চন্দ্র জানিয়েছেন, একজন কর্মীর মানসিক শান্তি ও সামাজিক সুরক্ষার দিক বজায় রাখতে সরকার সবসময় বদ্ধপরিকর। ফলে এবার সপ্তাহে কাজের সময় বেঁধে দেওয়া হতে পারে ৪৮ ঘণ্টা। ফলে বেসরকারি সংস্থাগুলির হাতে তিনটি বিকল্প ভাবনা থাকছে। কর্মীদের চারদিন ১২ ঘণ্টা করে কাজ করানো যেতে পারে। দশ ঘণ্টা করে পাঁচ দিন কাজ করানো যেতে পারে। অথবা ছদিন আট ঘণ্টা করে কাজ করতে পারেন কর্মীরা। যদিও এই সম্পর্কে বিস্তারিত তথ্য এখনও জানা যায়নি।

তবে এই নিয়ম এখনই কোনও সংস্থা বা কর্মীর উপর চাপিয়ে দেওয়া হবে না বলে জানিয়েছেন Apurva Chandra. তবে এমন নিয়ম নিয়ে আরও আলোচনা চলছে। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আর কিছুদিন সময় নিতে পারে শ্রম দফতর।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here