বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণাবাতের ফলে এবার শীত পরবে জাকিয়ে

এবছর পুজোর মধ্যে হতে পারে বৃষ্টি।বঙ্গোপসাগরের ওপর নতুন করে তৈরি হচ্ছে ঘূর্ণবাত।এবছর শীতকালেও চলতেপারে প্রচণ্ড শৈত্য প্রবাহ।

0
858
image source - google

 দা টাইমস অফ কলকাতা ডেস্ক – এখনও পর্যন্ত বাংলা জুরে ভ্যাপসা গরমের প্রভাব চলছে।যার ফলে হাঁসফাঁস করছে মানুষ।মাঝে মাঝে আকাশ জুরে ঘন মেঘ করে এলেও বৃষ্টি হচ্ছেনা সেই পরিমানে।ফলে গরমের থেকে স্বস্তিও পারছেনা মানুষ।তবে আসার কথা শোনাল আবহওয়া দপ্তর।তাদের মতে বৃষ্টি শুরু হতে পারে পুজোর মধ্যেই।

আবহওয়া দপ্তরের মতে বঙ্গোপসাগরের উপর আবার একটা ঘূর্ণবাত সৃষ্টি হওয়ার সম্ভবনা আছে।যার যেরে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা আছে।তাদের এই পূর্বাভাস থেকেই বোঝা যাচ্ছে বর্তমানের কঠিন এই পরিস্থিতি আরও বারতে চলেছে।দিল্লীর মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল জানান,লা নিনা অবস্থা শুরু হতে চলেছে।

এর ফলে শীতকালে জেমন বঙ্গোপসাগরে ঘূর্ণবাত বজায় থাকবে তেমনই শীতকালে চলবে প্রচণ্ড শৈত্যপ্রবাহ। এখনও পর্যন্ত অক্টোবর মাসে কোন ঘূর্ণবাতের সৃষ্টি হয়নি।তবে তাদের মতে প্রচণ্ড শৈত্য প্রবাহ থাকবে নভেম্বর মাসে।নভেম্বর মাসে তারা আভাস দেবেন বলেছেন সেই সময় কেমন শীত থাকবে সে ব্যাপারে।

উত্তর কর্ণাটক ও মহারাস্ত্রের সীমান্তবর্তী এলাকায় নিন্মচাপ সৃষ্টি হচ্ছে যেটি গুজরাট ও মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকা দিয়ে চলে যাবে।যার প্রভাবে বঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা আছে।এই নিন্মচাপের প্রভাব কাটার পরই ভারত থেকে বিদায় নিতে পারে বর্ষা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here