তাবিজ-মাদুলি পরে স্কুলে আসা যাবে না, শিক্ষার্থীদের জন্য নয়া নির্দেশিকা জারি করল রাজ্য সরকার!!

0
1037
Image-Google

প্রায় এক বছর স্কুল বন্ধ থাকার পর আগামী শুক্রবার থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের নিয়ে পুনরায় খুলে যাচ্ছে স্কুলের দরজা। তবে বর্তমান করোনাকালে এই স্কুল খোলার ক্ষেত্রে শিক্ষক শিক্ষিকা, অভিভাবক এবং পড়ুয়াদের জন্য একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

শিক্ষক, শিক্ষাকর্মী, অভিভাবক ও পড়ুয়াদের জন্য কড়া গাইডলাইন জারি করেছে রাজ্য সরকার। ৫২ পাতার সেই গাইডলাইন জেলাশাসকদের মাধ্যমে প্রত্যেক স্কুলে পৌঁছেছে। কোভিড সতর্কতায় ছাত্রছাত্রীদের জন্য সরকারি নির্দেশ– মাদুলি, তাবিচ, কবচ পরে স্কুলে আসার দরকার নেই। বাড়িতেই ওগুলি খুলে আসতে হবে। পাশাপাশি সোনা বা যেকোনও ধাতব অলঙ্কারের উপরও রয়েছে নিষেধাজ্ঞা। পড়ুয়াদের আংটি, চেন এবং চুড়ি পরেও স্কুলে আসতে নিষেধ করা হয়েছে।

প্রায় এক বছর বন্ধ থাকার পর শুক্রবার খুলে যাচ্ছে স্কুলের দরজা। নবম থেকে দ্বাদশের ক্লাস শুরু হবে। দীর্ঘদিন বন্ধ থাকায় ক্লাসরুমে জমেছে ধুলোর পাহাড়। রাজ্যের সব স্কুলে তাই চলছে সাফাই অভিযান। জানালা-দরজা থেকে শুরু করে শৌচাগার, সিঁড়ি, শ্রেণিকক্ষের চেয়ার-বেঞ্চ সবকিছু মোছা চলছে। স্কুলশিক্ষা দপ্তর ইতিমধ্যে স্কুলগুলিতে গাইডলাইন পাঠিয়েছে। স্কুলের সবাইকে বারবার সাবান দিয়ে হাত ধোয়ার কথা বলা আছে গাইডলাইনে। জলের ট্যাঙ্ক সাফ করার নির্দেশও দেওয়া হয়েছে কর্তৃপক্ষকে। একইসঙ্গে বলা হয়েছে প্রত্যেক স্কুলে একটি করে ‘আইসোলেশন’ ঘর রাখতে হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here