মোবাইল, টাকা-তে ২৮ দিন বাঁচে করোনা! কিভাবে সাবধান থাকবেন? দেখে নিন।

ভাইরোলজি জার্নালে প্রকাশিত এই গবেষণায় আরও বলা হয়েছে, কোনও কোনও ক্ষেত্রে ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে এক দিনের বেশি ভাইরাস বাঁচে না।

0
1247

দা টাইমস অফ কলকাতা  ডেস্ক- টাকা, টাচ-স্ক্রিন মোবাইলের উপরিভাগ, কাচ, বাস কিংবা ক্যাবের হাতলে ২৮ দিন বেঁচে থাকতে পারে করোনাভাইরাস। অস্ট্রেলিয়ার বায়োসিকিউরিটি ল্যাবরেটরির গবেষণায় সম্প্রতি এমনই তথ্য উঠে এসেছে।

CSIRO-এর গবেষকরা জানিয়েছেন. ২০ ডিগ্রি তাপমাত্রায় প্লাস্টিকের মুদ্রানোট ও মোবাইল ফোনের স্ক্রিনে ব্যবহৃত কাঁচে টানা ২৮ দিন সক্রিয় থাকতে পারে নোভেল করোনা ভাইরাস। যেখানে সাধারন ফ্লুয়ের জীবাণু ১৭ দিন পর্যন্ত বাঁচে। তবে তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এদের সক্রিয়তা কমতে থাকে।

ভাইরোলজি জার্নালে প্রকাশিত এই গবেষণায় আরও বলা হয়েছে, কোনও কোনও ক্ষেত্রে ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে এক দিনের বেশি ভাইরাস বাঁচে না। শীতকালে এই ভাইরাসের প্রকোপ আরও বেশি বেড়ে যেতে পারে বলেও আশঙ্কা! কার্যত   বিজ্ঞানীদের সতর্কবাণী, গরমের তুলনায় শীতকালে বেশি ভোগাবে এই জীবাণু।

গবেষকরা এ টি এম ব্যাবহারের ক্ষেত্রেও সতর্কতা মাথায় রাখতে বলেছেন! তাছাড়াও এয়ারপোর্ট, ফোন ব্যাঙ্ক থেকে প্রাপ্ত নোট  সবদিকেই সবাইকে সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হচ্ছে। বিপদ এড়াতে বারবার স্যানিটাইজিং এর দিকে গুরুত্ব দিতে বলেছেন তারা। মাংস ও কাঁচা বাজারের মধ্যেও এই জীবাণু সঙ্ক্রমণের প্রবনতা বেশি তাই রোজ সাবান ও স্যানিটাইজার ব্যাবহারের পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here