যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে বিশাল পরিবর্তন আনছে ভারতীয় রেল!!

0
1012
Kolkata: Railway workers spray disinfectant on Howrah-New Delhi Rajdhani Express train in the wake of coronavirus pandemic, at a railway yard in Kolkata, Monday, March 16, 2020. (PTI Photo/Swapan Mahapatra)(PTI16-03-2020_000096B)

রোহান মণ্ডল,দা টাইমস ওফ কলকাতা ডেস্ক- করোনা মোকাবিলায় নয়া পদক্ষেপ ভারতীয় রেলের, ট্রেনের চেহারায় আনা হলো বিপুল বদল
করোনার প্রকোপে দীর্ঘদিন ধরে বন্ধ রেল পরিষেবা।বর্তমান পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রনে আসলে হয়তো খুব শিগগিরই আগের মতোই চালু হবে স্বাভাবিক রেল পরিষেবা। এবার করোনাভাইরাস এর মোকাবিলার জন্য রেলেও আনা হলো একাধিক বদল। পাল্টে দেওয়া হলো ট্রেনের কামরার চেহারা। গত মঙ্গলবার ট্রেনের নতুন কামরার একটি নকশা টুইটারে প্রকাশ করেন রেলমন্ত্রী পীযূষ গয়াল।

যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখেই ভাইরাস মোকাবিলার জন্য সুরক্ষার চাদরে মুড়ে ফেলা হচ্ছে কামরা গুলিকে। ভাইরাস যাতে কোনভাবেই মানব শরীর স্পর্শ করতে না পারে সেভাবেই বানানো হয়েছে নতুন নকশা টি। ট্রেনের হাতলটিকে সম্পূর্ণভাবে তামায় মোড়া হয়েছে। এমনকি ট্রেনের দরজার ছিটকিনি গুলিতেও তামার প্রলেপ দেওয়া হয়েছে। টুইটারে রেলমন্ত্রী আরো জানিয়েছেন, প্লাজমা এয়ার পিউরিফিকেশন, টাইটেনিয়াম ডি -অক্সাইডের আস্তরণ দেওয়ার মতো গুরুত্বপূর্ণ ব্যবস্থা নেওয়া হয়েছে।


পাঞ্জাবের কাপুরথালায় রেলের কারখানায় তৈরি করা হচ্ছে এই নতুন ভাইরাস সুরক্ষিত কামরাগুলি। নয়া এই কোচ গুলিতে সংযুক্ত করা হচ্ছে ফুট অপারেটড ওয়াটার ট্যাপ। অর্থাৎ হাত ধোয়ার জন্য আপনাকে ট্যাপ এর গায়ে হাত লাগাতে হবে না। আপনার পায়ের মাধ্যমেই আপনি জল নিতে পারবেন, ব্যবহার করতে পারবেন সাবানও। এমনকি শৌচালয়ের দরজা খুলতে আপনাকে পা ব্যবহার করতে হবে। শৌচালয়ে ফ্ল্যাশ আপনি আপনার পা দিয়েই করতে পারবেন, আপনাকে হাত লাগাতে হবে না। কোনভাবেই যাতে ভাইরাস মানব শরীরের সংস্পর্শে না আসতে পারে তাই এই গুরুত্বপূর্ণ পদ্ধতিগুলির বদল করা হচ্ছে।

রেলের তরফ থেকে জানানো হয়েছে, ‘ ভাইরাসের সংক্রমণ আটকাতে হাতের ব্যবহার যতটা সম্ভব কমিয়ে ফেলার ব্যবস্থা করা হয়েছে। তামার জীবানু নাশ এর ক্ষমতা রয়েছে তাই ট্রেনের হাতল ছিটকিনি গুলিকে তামার প্রলেপ দিয়ে মোড়া হয়েছে ‘।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here