কবে থেকে খুলছে স্কুল কলেজ? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় !

করোনা পরিস্থিতির মধ্যে কেন্দ্র স্কুল খোলার কথা বললেও রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলি এ মাসে পুরোপুরি বন্ধ থাকছে, জানালেন শিক্ষামন্ত্রী।

0
4157
Image-Google

আনলক ৪’ এও দেশে সংক্রমনের গ্রাফ বেশ ঊর্ধ্বমুখী। কিন্তু বর্তমানে সুস্থতার হারে শীর্ষে রয়েছে ভারত। যা একটি বড় স্বস্তির খবর দেশবাসীর কাছে।সুস্থতার হার ক্রমাগত বৃদ্ধি পাওয়ার ফলে কেন্দ্র সরকার নির্দেশ দিয়েছে আজ থেকে কয়েকটি রাজ্যে স্কুল খোলার।

তবে পশ্চিমবঙ্গে এখনই খুলছে না স্কুল। কেন্দ্র সরকারের বিধি মেনে আজ থেকে ৫০ শতাংশ শিক্ষক, অশিক্ষক কর্মচারী স্কুলে যোগ দিতে পারবেন। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে পড়ুয়াদের আসতে হবে অভিভাবকদের অনুমতি পত্র সঙ্গে নিয়ে। তবে যে সমস্ত স্কুল কনটেইনমেন্ট জোনে রয়েছে সেগুলি অবশ্যই বন্ধ থাকছে।

বিদ্যালয়ের বাইরে পড়ুয়াদের মধ্যে দূরত্ববিধি বজায় রাখার জন্য গণ্ডি কেটে দেওয়া হয়েছে।
কেন্দ্রীয় সরকারের এই ঘোষণার পর একটি অনুষ্ঠানে রাজ্যের শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, কেন্দ্র সরকারের বিধি মেনে আমাদের পক্ষে এখন কোনভাবেই স্কুল খোলা সম্ভব নয়।

এই পরিস্থিতিতে স্কুল কী করে খোলা হবে?‌   এই পরিস্থিতিতে পড়াশোনা কী ভাবে করানো যায়, ছাত্রছাত্রীদের কাছে কী ভাবে পৌঁছানো যায়, সেটা আমাদের দেখা দরকার। সেটা আমরা দেখছিও। এখন ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল বন্ধ রাখা হয়েছে। তারপর পুনর্বিবেচনা করা হবে।’‌ বলে জানান তিনি।

অন্যদিকে এবার রাজ্যে পাশের হার এবং প্রাপ্ত নম্বরের পরিমাণটা এতই বেশি যে ৯৫ শতাংশ নাম্বার পেয়েও অনেক পড়ুয়া কলেজে ভর্তি হতে পারছেন না। এই প্রসঙ্গে রাজ্যের শিক্ষা মন্ত্রী জানিয়েছেন,’ যারা ৯৬ বা ৯৭ শতাংশ নাম্বার পেয়েছে তাদের তো আগে ভর্তি নিতে হবে।

যাতায়াতের সুবিধা আছে এমন কলেজেই ভর্তির ঝোঁক বেশি। তাই ভর্তি হতে পারছে না এই কথাটা আপত্তিজনক।এখন রাজ্যে কলেজ বেড়েছে, বেড়েছে আসন সংখ্যাও। তাই সুবিধা সবাই পাবে ‘।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here