পাঁচ বছরে ১৫ লক্ষ টাকা জমালে মিলবে ২০ লক্ষ! এমনই এক স্কিম নিয়ে এলো ইন্ডিয়ান পোস্ট অফিস

যদি কোন গ্রাহক পাঁচ বছর বাদে ২০ লক্ষ ৮৫ হাজার টাকার মতো পেতে চায় তাহলে তাকে পাঁচ বছরে মোট ১৫ লক্ষ টাকা এই স্কিমে জমা করতে হবে।

0
2212
image-google

দা টাইমস অফ কলকাতা- করোনা ভাইরাসের জেরে লকডাউনের মধ্যে বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। এবং অনেক মানুষ যেতে পারছেন না কর্মস্হানে। বন্ধ হয়েছে সাধারণ মানুষের রোজগার। দিন কাটছে পুরনো সঞ্চয় করা টাকার ওপর ভরসা করে। এই অবস্থায় ভবিষ্যতের কথা চিন্তা করে সঞ্চয় করাটাও খুবই গুরুত্বপূর্ণ।

তাই এই পরিস্থিতিতে সাধারণ মানুষের সুবিধার্থে ‘ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট'(National Savings Certificate) নামের নয়া এক স্কিম নিয়ে এলো ইন্ডিয়ান পোস্ট অফিস (Indian Post Office)। যেখানে আপনি প্রতিদিন ১০০ টাকা করে জমা করলে পাঁচ বছর পর ২০ লক্ষ টাকা অব্দি পেতে পারেন।

পোস্ট অফিস সূত্রে খবর, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (National Savings Certificate) এই স্কিমের সময়সীমা পাঁচ বছর। টাকা জমা দিতে শুরু করার এক বছর পর নির্দিষ্ট কিছু ক্ষেত্রে গচ্ছিত টাকা তোলা যেতে পারে। সে ক্ষেত্রে ওই সময় যে টাকাটি তোলা হবে সেটি সরকারের ঠিক করা সুদের হারের ভিত্তিতে দেওয়া হবে।

যদি কোন গ্রাহক পাঁচ বছর বাদে ২০ লক্ষ ৮৫ হাজার টাকার মতো পেতে চায় তাহলে তাকে পাঁচ বছরে মোট ১৫ লক্ষ টাকা এই স্কিমে জমা করতে হবে। তার সাথে তিনি আরো ৬.৮ শতাংশ সুদ হিসেবে ৬ লক্ষ টাকা পাবেন। শুধু তাই নয়, পোস্ট অফিসের নয়া এই স্কিমের অধীনে টাকা রাখলে আয়কর আইনের ৮০ সি ধারা অনুযায়ী ছাড় ও পাওয়া যাবে।তাই আপনার পরিবারের ভবিষ্যত জীবন সুরক্ষিত করতে এই ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (National Savings Certificate) স্কিমে টাকা জমা রাখতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here