কবে থেকে খুলছে স্কুল-কলেজ? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী! জেনে নিন…

প্রতিটি কলেজ এবং বিশ্ববিদ্যালয় খোলার আগে ভালভাবে জীবাণুমুক্ত করতে হবে। ক্লাস চলার মাঝেও স্যানিটাইজ করতে হবে। মেনে চলতে হবে সমস্ত কোভিড বিধি।

0
2212
Partha Chatterjee
Image-Google

দা টাইমস অফ কলকাতা-করোনার  জেরে মার্চ থেকেই বন্ধ রাজ্যের বিভিন্ন স্কুল ও কলেজ।  সোমবার এ সম্পর্কে আশার কথা শোনালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ২ নভেম্বর থেকে কলেজে ক্লাস শুরু হওয়ার কথা থাকলেও তা শুরু হয়নি। , চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার্থীরা ক্লাস করেছে মাত্র আড়াই মাস। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা একদিনও স্কুলে গিয়ে ক্লাস করেনি। সেক্ষেত্রে কীভাবে সিলেবাস শেষ করে তাদের পরীক্ষা নেওয়া হবে, তা নিয়েই তৈরি হয়েছে অনিশ্চয়তা।

চলতি মাসের মধ্যেই বিধিনিষেধের একটি খসড়া তৈরি হবে মুখ্যমন্ত্রীর তত্ত্বাবধানে, স্থির হবে কী ভাবে ভাগে ভাগে পড়ুয়াদের স্কুলে আনা যায়, রবিবার এমনটাই জনিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

সূত্রে খবর, আপাতত ৩০ নভেম্বর পর্যন্ত বন্ধই থাকছে স্কুল-কলেজের দরজা। শিক্ষক-শিক্ষাকর্মীদেরও এই সময়ে শিক্ষাঙ্গনের চৌহদ্দিতে আসতে হবে না। শারীরিক উপস্থিতি প্রয়োজন স্কুলের দরজা খুললেই।

প্রতিটি কলেজ এবং বিশ্ববিদ্যালয় খোলার আগে ভালভাবে জীবাণুমুক্ত করতে হবে। ক্লাস চলার মাঝেও স্যানিটাইজ করতে হবে। মেনে চলতে হবে সমস্ত কোভিড বিধি।

শিক্ষা মন্ত্রী এই প্রসঙ্গে জানান, “স্কুলে কবে থেকে ক্লাস শুরু হবে তা নিয়ে আলোচনা শুরু হয়েছে৷ সব কিছু ঠিকঠাক থাকলে রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলি খুলতে চলেছে ডিসেম্বর মাসে। ঠিক কতজন নিয়ে ক্লাস হবে স্কুলে, কবে থেকে খুলবে স্কুল কলেজের দরজা, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি রাজ্য। যদিও এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ সরকারের তরফে ইতিমধ্যেই সমস্ত রকম প্রস্তুতি নেওয়া শুরু করা হয়েছে৷ কবে, কীভাবে স্কুল খোলা যায়, তা নিয়ে কালী পুজোর পর এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ততদিন পর্যন্ত অনলাইনেই চলবে পঠনপাঠন”৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here